বীর, হয়তো আমার শেষ ছবি, বলেই কাঁদলেন কাজী হায়াৎ

img

বিনোদন ডেস্ক:

বার্ধক্যজনিত রোগে মাঝখানে বেশ কিছুদিন ভীষণ অসুস্থ ছিলেন নির্মাতা কাজী হায়াৎ। কিংবদন্তী এ নির্মাতা ওই সময়ে ভাবেননি তিনি সুস্থ হয়ে আবার সিনেমা নির্মাণের সুযোগ পাবেন! প্রায় ছয় মাস নিউ ইয়র্কে চিকিৎসা নিয়ে কাজী হায়াৎ সুস্থ হয়ে আবার সিনেমা নির্মাণের সুযোগ পেয়েছেন। প্রথমবারের মতো কাজ করলেন শাকিব খানকে নিয়ে!

শাকিবের প্রযোজিত তৃতীয় সিনেমা ‘বীর’-এর নির্মাণ কাজ সম্পন্ন করেছেন কাজী হায়াৎ। আর এই ছবির মাধ্যমেই হাফ সেঞ্চুরি পূর্ণ করলেন কিংবদন্তী এই নির্মাতা।

একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই নির্মাতার ‘বীর’ মুক্তি পেতে যাচ্ছে ১৪ ফেব্রুয়ারি। এ উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় বুধবার সন্ধ্যায়।

যে সংবাদ সম্মেলনে কাজী হায়াৎ আবেগপ্রবণ হয়ে বলেন, ‘কতোদিন বাঁচবো জানি না। তবে হয়তো ‘বীর’ আমার শেষ ছবি। শাকিব তার টাকার ছবিতে আমাকে কাজের সুযোগ দিয়েছে এজন্য আমি তার কাছে কৃতজ্ঞ।’-এটুকু বলেই কেঁদে ফেললেন কাজী হায়াৎ।

দাঙ্গা, আম্মাজানের মতো ছবি নির্মাণ করে ব্যাপকভাবে সমাদৃত হওয়া এ নির্মাতা বলেন, ১৯৭৮ সালে আমার নির্মিত প্রথম ছবি মুক্তি পেয়েছিল। দীর্ঘপথ অতিক্রম করে আমার ৫০তম ছবি ‘বীর’ মুক্তি পেতে যাচ্ছে। পুরো জার্নিতে আমি কষ্ট যেমন পেয়েছি, আনন্দও তেমন পেয়েছি। নিউ ইয়র্কে যখন চিকিৎসাধীন ছিলাম আমার মৃত্যু গুজব ছড়িয়েছিল। তখন আমি পৌনে এক ঘণ্টা ছিলাম মৃতপ্রায়।

তিনি বলেন, সেই অবস্থা থেকে ফিরে এসে আবার সিনেমা করতে পারবো কখনোই ভাবিনি। এই ছবি করতে গিয়ে আমি অনেকের প্রতি রাগান্বিত হয়েছি, বকা দিয়েছি; প্রত্যেকের কাছে ক্ষমা চাচ্ছি। কারণ, বীরের পর আবার অ্যাকশন-কাট বলে ছবি নির্মাণ করতে পারবো কিনা এর কোনো গ্যারান্টি নাই। এখানেই হতে পারে সমাপ্তি!

বক্তব্য প্রদানের সময় ফারুক, আলমগীর, তথ্যমন্ত্রী প্রত্যেকেই মন্দার বাজারেও শাকিব খানের ভালো ছবির প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়ে প্রকৃত বীর আখ্যায়িত করেন।

শাকিব খান তার বক্তব্যে বলেন, এখন আর থেমে থাকার সময় নেই। কারণ পাশে পেয়েছি আমার বড় ভাই ফারুক সাহেব ও আলমগীর সাহেবদের মতো সুপাস্টারদের। তারা আমাকে যে পরিমান উৎসাহ দিচ্ছেন তাতে আমার আর বসে থাকার সময় নেই। এগিয়ে যেতে হবে দূর্বার গতিতে।

৮০টির মতো হলে ১৪ ফেব্রুয়ারি ‘বীর’ মুক্তি উপলক্ষে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, চিত্রনায়ক ফারুক, আলমগীর, চিত্রনায়ক শাকিব খান, মিশা সওদাগর, ইমন, নিরব, নাদিম, সোহানুর রহমান সোহান, মুশফিকুর রহমান গুলজার, খোরশেদ আলম খসরু, মালেক আফসারী প্রমুখ।

১৪ ফেব্রুয়ারি থেকে দেশজুড়ে শতাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে শাকিব খান অভিনীত চলচ্চিত্র ‘বীর’। এরই মধ্যে ছবির ট্রেলার ও গান শাকিব খানের নিজের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে। এটি পরিচালক কাজী হায়াতের নির্মিত ৫০তম ছবি।

দেশাত্মবোধের গল্প নিয়ে এর কাহিনি গড়ে উঠেছে। ছবিতে আরও অভিনয় করেছেন বুবলী, মিশা সওদাগর, সোহেল খান, সাদেক বাচ্চু, হাবিব খান, কাজী হায়াৎ, দুলারী প্রমুখ। ‘বীর’ প্রযোজনা করেছে শাকিব খানের প্রতিষ্ঠান এসকে ফিল্মস।