আজ দেশে প্রথম পালিত হচ্ছে জাতীয় বিমা দিবস

img

নিজস্ব প্রতিবেদকঃ 

আজ ১ মার্চ জাতীয় বিমা দিবস। ‘বিমা দিবসে শপথ করি, উন্নত দেশ গড়ি’ শ্লোগানকে সামনে রেখে দেশে প্রথমবারের মত এবার পালিত হচ্ছে জাতীয় বিমা দিবস।

বিমা শিল্পের উন্নয়ন ও বিমা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ দিবস পালিত হতে যাচ্ছে। এ উপলক্ষে র‌্যালি, বিমা মেলা ও আলোচনা সভাসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আজ সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বীমা দিবসের উদ্বোধন করবেন। বীমা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বীমা শিল্পের উন্নয়ন ও বীমার গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর র‌্যালি, বিমা মেলা, আলোচনা সভা এবং অন্য কর্মসূচির মাধ্যমে এ দিবসটি পালন করা হবে।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষ (আইডিআরএ), বাংলাদেশ ইন্স্যুারেন্স এসোসিয়েশন ও বাংলাদেশ ইন্স্যুারেন্স ফোরাম বিমা দিবস উপলক্ষে যৌথভাবে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় র‌্যালি,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশেষ মেলা ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন পাকিস্তানের আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। বঙ্গবন্ধুর বিমা খাতে যোগদানের দিনটিকে স্মরণীয় করে রাখতে সরকার গত ১৫ জানুয়ারি ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে ঘোষণা করে।