টানা পতনের পর উত্থান শেয়ারবাজারে

img

নিজস্ব প্রতিবেদক:

টানা দরপতন কাটিয়ে আজ মূল্যসূচকে বড় উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে। প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসই্এক্স বেড়েছে ১.৯৩ শতাংশ বা ১১৮.৮৬ পয়েন্ট। তবে টাকার অঙ্কে লেনদেন গতকালের চেয়ে কিছু কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত সাত কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে ৪৪০ পয়েন্ট। বাজার মূলধন হারায় প্রায় ৩১ হাজার কোটি টাকা।

আজ বাজার ইতিবাচক হওয়ার পেছনে ভূমিকা রেখেছে সরকারের কয়েকটি সিদ্ধান্ত। বাজারের পতনের ধারা থেকে বেরিয়ে আসতে গতকাল নিয়ন্ত্রণ সংস্থা জানায়, বিনিয়োগকারীরা এখন থেকে তাদের বিনিয়োগের সমপরিমাণ ঋণ নিতে পারবে। এতে বাজারে তারল্য বাড়বে বলে ধারণা করা হয়।

এ ছাড়া রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবির মাধ্যমে বিনিয়োগের কয়েকটি নির্দেশনা দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর মধ্যে রয়েছে ব্যাংকের বিনিয়োগকে পুঁজিবাজারে এই প্রতিষ্ঠানটির বিনিয়োগসীমার বাইরে রাখা; ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য আইসিবিকে দেয়া ১৫০ কোটি টাকার তহবিলের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল, তার মেয়াদ বাড়িয়ে তহবিলের আকার দ্বিগুণ করা। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থসচিব আব্দুর রউফ তালুকদার এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহর সঙ্গে বৈঠকে এসব নির্দেশ দেওয়া হয়।

এসবের জেরেই আজ বড় ইতিবাচক প্রভাব পড়ে বাজারে। দিনের শুরুতেই উল্লম্ফন দেখা যায় দুই বাজারে। প্রায় সব ধরনের শেয়ারের দাম বাড়ে। দিনভর ইতিবাচক থাকে বাজার। এই প্রবণতা কত দিন থাকে সেটিই এখন দেখতে চান বিনিয়োগকারীরা।

আজ ডিএসইতে ৬৫৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গত দিনের চেয়ে ২৩ কোটি ২৭ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে ৬৮২ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইর প্রধান সুচক বা ডিএসইএক্স ১১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৬১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩০৯ পয়েন্টে এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৬ পয়েন্টে।

আজ ডিএসইতে দিনভর ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৩৪৩টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেযারদর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সার্বিক সূচক সিএসপিআই ৩৩০ পয়েন্ট বেড়েছে। এদিন সিএসইতে ২৩ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সাম্প্রতিক পতনের বাজারে ভালো-মন্দ সব ধরনের কোম্পানির শেয়ারদর কমেছে। এতে ভূমিকা রেখেছে প্রধানত গুজব। বিশেষ করে ডলারের দর বৃদ্ধির প্রভাব নিয়ে গুজব ছিল বেশি। আর সাম্প্রতিক সময়ে অনেক শেয়ারের দর পড়ে যাওয়ায় বিনিয়োগকারীদের ঋণ সমন্বয়ের জন্য কিছু ব্রোকারেজ হাউস ফোর্স সেল দিয়েছে। তাতে বড় পতন ত্বরান্বিত হয়েছে বাজারে। এ ছাড়া পড়তি বাজারে আরও কম দামে শেয়ার কেনার জন্য কিছু বড় বিনিয়োগকারীও এতে সক্রিয় ছিল বলে ধারণা করছেন তারা।