কঙ্গোতে সন্ত্রাসী হামলায় নিহত অন্তত ৩৬

img

আন্তর্জাতিক প্রতিবেদক: 

কঙ্গোর পূর্বাঞ্চলীয় গণতান্ত্রিক প্রজাতন্ত্রের একটি গ্রামে রাতভর সন্ত্রসী হামলায় কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় এক কর্মকর্তা এবং সিভিল সোসাইটি গ্রুপের প্রধান বলেছেন, হামলাকারীরা মিত্র গণতান্ত্রিক বাহিনী (এডিএফ)-এর সদস্য বলে ধারণা করা হচ্ছে। সংগঠনটি পূর্ব ডিআরসি ভিত্তিক উগান্ডার একটি সশস্ত্র গোষ্ঠী যারা আইএসআইএল (আইএসআইএস) এর প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছে এবং গ্রামগুলোতে ঘন ঘন প্রাণঘাতী অভিযান পরিচালনা করে।

হামলাটি উত্তর কিভু প্রদেশের বেনি শহরের দক্ষিণে ৩০ কিলোমিটার দক্ষিণে মুকোন্দি গ্রামকে লক্ষ্য করে চালানো হয়েছে। এলাকাটি বিদ্রোহী কার্যকলাপে জর্জরিত এবং ২০২১ সাল থেকে শৃঙ্খলা পুনরুদ্ধারের প্রয়াসে সামরিক প্রশাসনের অধীনে রয়েছে।

প্রাদেশিক গভর্নর কার্লি নজানজু কাসিভিটা টুইটারে বলেছেন, বুধবার সন্ধ্যায় শুরু হওয়া এই হামলায় অন্তত ৩৬ জন নিহত হয়েছেন।

স্থানীয় সুশীল সমাজ গোষ্ঠীর প্রধান মুম্বেরে লিম্বাদু আর্সেন, মহিলা, শিশু এবং বৃদ্ধসহ আনুমানিক ৪৪ জনের মৃত্যুর কথা উল্লেখ করেছেন এবং বলেছেন, বেশ কয়েকজন গ্রামবাসী এখনও নিখোঁজ রয়েছে।

তিনি টেলিফোনের মাধ্যমে রয়টার্সকে বলেন, ‘মোডাস অপারেন্ডি থেকে বোঝা যায় যে এটি এডিএফ ছিল কারণ কোন গুলি ছোঁড়া হয়নি। হামলাকারীরা তাদের জ্বালিয়ে দেওয়ার পরে তাদের বাড়িতে আটকা পড়ে কিছু মানুষ মারা যায়।

এডিএফ প্রায়ই ম্যাচেট (ছুরি জাতীয় অস্ত্র) এবং হ্যাচেট (ছোট কুঠার জাতীয় অস্ত্র) ব্যবহার করে আক্রমণ চালায়। স্থানীয় সেনাবাহিনীর একজন মুখপাত্র অ্যান্টনি মাওয়ালুশাই একটি হামলা হয়েছে বলে নিশ্চিত করেছেন তবে নিহতের সংখ্যা জানাননি।

কালুঙ্গুটা গ্রামের বাসিন্দা কাকুকে কিলালো ইমানুয়েল বলেছেন, তিনি বুধবার মুকোন্দিতে গিয়েছিলেন কিন্তু আক্রমণের ঘটনা ঘটতে থাকায় লোকজনকে আতঙ্কিত অবস্থায় দেখে ফিরে আসেন। অনেক কালুংগুটা বাসিন্দা তাদের নিরাপত্তার জন্য ভয়ে পালিয়ে গেছে 

প্রজন্মের কন্ঠস্বর/১১ মার্চ/এস বি এম