শান্তর সেঞ্চুরি ও হৃদয়ের ফিফটিতে তিন উইকেটের জয় পেল টাইগাররা

img

ক্রীড়া প্রতিবেদক:

চেমসফোর্ডে হাই- স্কোরিং ম্যাচে যেন কোনো চাপই নিল না সফররত বাংলাদেশ । নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি ও তাওহীদ হৃদয়ের ফিফটিতে ৩ উইকেটের জয় পেল টাইগাররা । ম্যাচের শুরুতে নেমে ৪৫ ওভারে ৬ উইকেটে ৩১৯ রান তুলে স্বাগতিকরা । জবাবে ৩ বল ও ৩ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে বাংলাদেশ । 
 
 রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের । মাত্র ৭ রান করে আউট হন দলনেতা ও ওপেনার তামিম ইকবাল । আরেক ওপেনার লিটন দাস করেন ২১ রান । খুব একটা সুবিধা করতে পারেননি দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও । আউট হওয়ার আগে করেন ২৬ রান । 
 
 এদিকে চতুর্থ উইকেট জুটিতে তাওহীদ হৃদয়কে নিয়ে আপনতালে খেলে যান নাজমুল হোসেন শান্ত । এ সময় দুজন মিলে তুলেন ১৩১ রান । তাতেই জয়ের ভিত পেয়ে যায় টাইগাররা । ব্যক্তিগত অর্ধশতক পূরণের পর ওয়ানডেতে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন শান্ত । আউট হন ১১৭ রানে । মাত্র ৯৩ বলে খেলা তার এই ইনিংসটি ১২টি চার ও তিনটি ছয়ে সাজানো । 
 
 এদিকে ফিফটি পূরণের পর ৬৮ রানে থেমেছেন তাওহীদ হৃদয় । ৫৮ বলে খেলা তার ইনিংসটি পাঁচটি চারও তিনটি ছয়ে সাজানো । এদিকে ব্যাট হাতে মিরাজ ১৯ ও তাইজুল ৯ রান করেন । এদিকে জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন মুশফিক । তিনি অপরাজিত থাকনে ৩৬ রানে । আর ৪ রানে মাঠ ছাড়েন শরিফুল । 
 
 এর আগে চেমসফোর্ডে বৃষ্টির কারণে টস অনুষ্ঠিত হতে প্রায় দেড় ঘণ্টার মতো দেরি হয় । এরপর বৃষ্টি কমলে ৪৫ ওভারে খেলা অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত আসে । আর খেলা শুরু হয় নির্ধারিত সময়ের প্রায় সোয়া দুই ঘণ্টা পরে । 
 
 ম্যাচের শুরুতে টস জিতে আয়ারল্যান্ডকে ব্যাট করার আমন্ত্রণ জানান বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল । টস হেরে ব্যাট করতে নেমে হাসান মাহমুদের করা প্রথম ওভারেই ব্যক্তিগত শূন্যরানে সাজঘরে ফেরেন আইরিশ ওপেনার পল স্টার্লিং । আরেক ওপেনার স্টেফেন ডোহেনি করেন ১২ রান । 
 
 তবে তৃতীয় উইকেট জুটিতে দলনেতা অ্যান্ডি বালবির্নিকে নিয়ে সামলে নেন হ্যারি টেক্টর । এ সময় দুজন মিলে গড়েন ৯৮ রানের জুটি । ফিফটির পথে ছিলেন বালবির্নি । কিন্তু শরিফুলের বলে ব্যক্তিগত ৪২ রানে ফিরেছেন তিনি । এছাড়া ১৬ রানে টাকার ও ৮ রানে ক্যাম্ফের আউট হন । 
 
 এদিকে ষষ্ঠ উইকেট জুটিতে এবার জর্জ ডকরেলকে নিয়ে বাংলাদেশি বোলারদের শাসন করে যান টেক্টর । দুজন মিলে মাত্র ৬৮ বলে গড়েন ১১৫ রানের জুটি । তাতেই বিশাল সংগ্রহ পেয়ে যায় আইরিশরা । ব্যক্তিগত শতক তুলে নেন টেক্টর । আউট হন ১৪০ রানে । মাত্র ১১৩ বলে খেলা তার এই অনবদ্য ইনিংসটি সাতটি চার ও দশটি ছয়ে সাজানো । 
 
 এদিকে অর্ধশতক পূরণের পর ৭৪ রানে অপরাজিত থাকেন জর্জ ডকরেল । মাত্র ৩৭ বলে খেলা তার ইনিংসটি তিনটি চার ও চারটি ছয়ে সাজানো । আর ৮ বলে ২০ রানে অপরাজিত থাকেন মার্ক আডায়ার । 
 
 বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম । এছাড়া একটি করে উইকেটের দেখা পেয়েছেন তাইজুল ইসলাম ও ইবাদত হোসেন । 
 


এই বিভাগের আরও খবর