পাকিস্তানকে হারিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

img

ক্রীড়া প্রতিবেদক:

ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেনের সেঞ্চুরিতে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ১২৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। আর এই জয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানকে সরিয়ে ১২১ রেটিং নিয়ে শীর্ষে উঠলো অজিরা। ১২০ রেটিং নিয়ে তালিকার দ্বিতীয়স্থানে আছে পাকিস্তান।

ব্লুমফন্টেইনে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। দলকে ৭১ বলে ১০৯ রানের দুর্দান্ত সূচনা এনে দেন দুই ওপেনার ওয়ার্নার ও ট্রেভিস হেড। জুটিতে ২৬ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন হেড। আউট হওবার আগে ৩৬ বলে ৯টি চার ও ৩টি ছক্কায় ৬৪ রান করেন তিনি।

তিন নম্বরে নেমে গোল্ডেন ডাক মারেন অধিনায়ক মিচেল মার্শ। এরপর তৃতীয় উইকেটে দক্ষিণ আফ্রিকার বোলারদের উপর দাপট দেখিয়েছেন ওয়ার্নার ও লাবুশেন। ১২৪ বল খেলে ১৫১ রান যোগ করেন তারা। এই জুটিতে ওয়ানডে ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি তুলে ৮৫ বল খেলা ওয়ার্নার। ১০৬ রান করে ফেরেন ওয়ার্নার।

এরপর ৮০ বলে ওয়ানডেতে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান লাবুশেন। ১৯টি চার ও ১টি ছক্কায় ৯৯ বলে ১২৪ রানে থামেন লাবুশেন। জশ ইংলিশ ৩৭ বলে ৫০ রান করলে ৫০ ওভারে ৮ উইকেটে ৩৯২ রানের বিশাল সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।

৩৯৩ রানের পাহাড় সমান টার্গেটে ৯ ওভারে ৮১ রানের সূচনা করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান টেম্বা বাভুমা। ডি কক ৪৫ ও অধিনায়ক বাভুমা ৪৬ রান করে ফিরেন।

দুই ওপেনারের মতো বড় ইনিংস খেলতে পারেননি দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডাররা। সর্বোচ্চ ৪৯ রানের ইনিংস খেলে লড়াই করার চেষ্টা করেছিলেন হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার। ৪১ দশমিক ৫ ওভারে ২৬৯ রানে অলআউট হয়ে হার মানতে হয় দক্ষিণ আফ্রিকাকে।


এই বিভাগের আরও খবর