সপ্তাহে কতবার শ্যাম্পু করা উচিত

img

নিজস্ব ডেস্ক:

চুল তৈলাক্ত হলে সপ্তাহে তিন থেকে চারদিন শ্যাম্পু করা যেতেই পারে। অন্যদিকে চুল শুষ্ক হলে সপ্তাহে দুবার করাই ভালো। না হলে চুল আরো বেশি শুষ্ক হওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু নির্বাচন করা উচিত। চুলের সুস্থতার জন্য কয়েক মাস পর পর শ্যাম্পুর ব্র্যান্ড পাল্টে নিতে হবে। শ্যাম্পু করার সময় স্ক্যাল্পে জোরে জোরে ম্যাসাজ করা ঠিক না। এতে চুলের গোড়া আলগা হয়ে যায়। ফলে চুল পড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। একদম হালকা গরম জলে শ্যাম্পু করে চুল ধুলে চুল স্মুথ হয় বেশি। সাইন করতে থাকে। 

চুলের ওপর শ্যাম্পুর প্রভাব:

সবার প্রথমে জেনে নেওয়া যাক শ্যাম্পু করলে চুলের ওপর কি কি প্রভাব পরে। আমাদের মাথা থেকে একধরণের ন্যাচারাল অয়েল বের হয় যা চুলকে চিটচিটে করে দেয়। ফলে ধুলো বালি, ময়লা জমতে থাকে। শ্যাম্পু এই ময়লা দূর করে সহজে। শ্যাম্পুতে থাকে আম্লাসিফায়ার। যা চুলের থেকে ময়লা, ধুলো বালি, ও চুলের ক্ষতিকারক সব পদার্থকে দূর করে দেয়। কিন্তু শ্যাম্পু বেশি করলে চুল শুষ্ক হয়ে যায়। ফলে চুল পরে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। চুলের কথা মাথায় রেখে বলা যায় যে শ্যাম্পু প্রয়োজন অনুযায়ী করা ভালো।

চুলের যত্ন নেওয়া খুবই জরুরী। তবে মাথায় রাখবেন অনেক সময় শরীরের অন্যান্য সমস্যা থেকেও চুল পরে যাওয়া বা শুষ্ক হয়ে যাওয়া ও অন্যান্য অনেক সমস্যা দেখা দেয় চুলকে কেন্দ্র করে। তাই চুলের সমস্যা হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চুলের যত্ন নেওয়া উচিত