সারা দেশে পেঁয়াজ বিক্রির পরিসর বাড়িয়েছে টিসিবি

img

নিজস্ব প্রতিবেদক:

ঢাকাসহ বিভাগ ও জেলা পার্যায়ে পেঁয়াজ ৪৫ টাকা মূল্যে বিক্রি জোরদার করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি)।

রাজধানী ঢাকায় ট্রাকসেলে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রির পরিসর বাড়িয়েছে রাষ্ট্রায়ত্ত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবি। সংস্থাটি এতদিন ৩৫টি স্পটে নিত্যপণ্যটি বিক্রি করলেও এখন থেকে আরও ১৫টি অর্থাৎ মোট ৫০টি স্পটে মিলবে তাদের পেঁয়াজ। এছাড়া এসব স্পটের আশপাশ এলাকায়ও ঘুরে ঘুরে ট্রাকসেলে পেঁয়াজ বিক্রি অব্যাহত থাকবে।

আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানানো হয়।

সরকার বিশেষ উদ্যোগ নিয়ে আকাশ ও সমুদ্র পথে পর্যাপ্ত পেঁয়াজ আমদানি শুরু করেছে। ইতিমধ্যে আকাশ ও সমুদ্র পথে পেঁয়াজের চালানগুলো দেশে পৌঁছাতে শুরু করেছে। বিভিন্ন এয়ারলাইন্সযোগে মিসর, তুরস্ক, পাকিস্তান থেকে এসকল পেঁয়াজ আমদানি হচ্ছে। সরকার পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে এবং ন্যায্য মূল্য নিশ্চিত করতে টিসিবির মাধ্যমে বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করেছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, দেশি পেঁয়াজ (পাতাসহ) পর্যাপ্ত বাজারে এসেছে। পেঁয়াজের মূল্যও দ্রুত গতিতে কমছে। এখন পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক হচ্ছে।

বাজারে পেঁয়াজের সরবারহ স্বাভাবিক রাখতে এবং ন্যায্যমূল্য নিশ্চিত করতে টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রির ব্যবস্থা গ্রহণ করেছে সরকার।

এছাড়া স্থল ও নৌ বন্দরগুলোতে আমদানি করা পেঁয়াজ  দ্রুত ও অগ্রাধিকার ভিত্তিতে খালাসের জন্য জাতীয় রাজস্ব বোর্ড ও বন্দর কর্তৃপক্ষ ব্যবস্থা নিয়েছে। আমদানিকারকদের উৎসাহিত করতে পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন এবং সুদের হার কমানো হয়েছে।

সে মোতাবেক অগ্রাধিকার ভিত্তিতে আমদানি করা পেঁয়াজ খালাস করা হচ্ছে। বাজারে এরইমধ্যে পেঁয়াজের দাম পড়তে শুরু করেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয় অধীন টিসিবি ঢাকাসহ সারাদেশে ৪৫ টাকা কেজি মূল্যে পেঁয়াজ বিক্রি কার্যক্রম জোরদার করেছে।