পাঁচ মাসে আয় ২৪ হাজার ৮৩৬ কোটি টাকা

img

নিজস্ব প্রতিবেদক:

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি ২০১৯-২০ করবর্ষের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) ২৪ হাজার ৮৩৬ কোটি টাকার আয়কর রাজস্ব আহরণ করেছে।

এই আয় বিগত করবর্ষের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৩০ শতাংশ বেশি। গত করবর্ষের প্রথম পাঁচ মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২২ হাজার কোটি টাকা।

এদিকে, ৫ মাসে আয়কর রিটার্ন দাখিল হয়েছে ২০ লাখ ছয় হাজার ৭১৫টি। এর বিপরীতে ২৪ হাজার ৮৩৬ কোটি টাকার কর রাজস্ব এসেছে। 

চলতি বছর স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রফতানি শুল্কের রাজস্ব আহরণ তুলনামূলক কম থাকলেও আয়করের প্রবৃদ্ধি বরাবরের মতো ইতিবাচক ধারায় রয়েছে।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বলেন, “এবার করের আওতা বাড়ানোর প্রতি জোর দেয়া হয়েছে। এবারে রিটার্ন জমা ও আদায় বেড়েছে। অনেকে নিয়মিত সময়ের পরেও রিটার্ন জমা দিতে সময় চেয়ে আবেদন করেছেন।”

তিনি বলেন, গত কয়েক বছর ধরে সরকার আয়কর খাত থেকে রাজস্ব আয় বাড়ানোর চেষ্টা করছে। এজন্য আয়কর ব্যবস্থায় কিছু কাঠামোগত সংস্কারও আনা হয়েছে। এর সুফল পাওয়া যাচ্ছে বলে তিনি মনে করেন।

তিনি আরও বলেন, “আমি আশা করছি চলতি করবর্ষের শেষ হিসাবে কমপক্ষে ২৫ লাখ রিটার্ন জমা ও রেকর্ড পরিমাণ আয়কর রাজস্ব আহরণ হবে।”

চলতি করবর্ষে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬৬০ কোটি টাকা। এর মধ্যে আয়করের লক্ষ্যমাত্রা রয়েছে ১ লাখ ১৫ হাজার ৫৮৮ কোটি টাকা।