মুক্তিযুদ্ধের টেলিফিল্ম ‘কাশেম ডাকাত’

img

বিনোদন ডেস্ক:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে পৃথিবীর মানচিত্রে জায়গা করে নেয় বাংলাদেশ নামের স্বাধীন ভূখণ্ড। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করে বাঙালি জাতি। বিজয়ের ৪৮ বছর পূর্তি উপলক্ষ্যে ‘৩১ তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন’-এর উদ্যোগে নির্মিত হয়েছে মহান মুক্তিযুদ্ধের গল্প নির্ভর টেলিছবি ‘কাশেম ডাকাত’।

কেশবপুর গ্রামের দুর্ধর্ষ ডাকাত কাশেম। যে অন্যের সম্পত্তি লুট করতে দুইবার চিন্তা করে না। কিন্তু হঠাৎ ১৯৭১ সালে যুদ্ধ পরিস্থিতিতে সবকিছু পাল্টে যায়। যে নৌকায় করে বহর নিয়ে ডাকাতি করে বেড়ায় কাশেম, উল্টো পাকিস্তানিরা তার সেই নৌকা লুট করে নেয়। এরমধ্যে পাকিস্তানি হায়েনাদের তাড়া খেয়ে জীবন নিয়ে পালিয়ে বাঁচা কিছু সাধারণ মানুষের সঙ্গে সাক্ষাৎ তার জীবন বোধ পাল্টে দেয়। কীভাবে ধীরে ধীরে একজন ডাকাত মুক্তিযুদ্ধে নিজেকে সম্পৃক্ত করেন এবং অন্যের জন্যে নিজের জীবন উৎসর্গ করেন, তাই ফুটে উঠেছে ‘কাশেম ডাকাত’ টেলিছবিতে। 

টেলিছবির মূল ভাবনায় খন্দকার লেনিন, রচনা ও চিত্রনাট্যে আছেন সাদাত রাসেল এবং পরিচালনায় রাসেল আযম। অভিনয় করেছেন তারিক আনাম খান, সুষমা সরকার, খন্দকার লেনিন, মাহমুদুল ইসলাম মিঠু, সঞ্চিতা দত্ত, মুকুল সিরাজ, ফারগান মিল্টন, শিকদার মুকিত, দাঊদ নূরসহ অনেকে। 

বিজয়ের ৪৮ বছর পূর্তি উপলক্ষ্যে ‘৩১ তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন’-এর উদ্যোগে নির্মিত হয়েছে মহান মুক্তিযুদ্ধের গল্প নির্ভর টেলিছবি ‘কাশেম ডাকাত’।

আগামি ২০ ডিসেম্বর (শুক্রবার) দুপুর তিনটায় চ্যানেল আইয়ে সম্প্রচার হবে টেলিছবিটি।