দেশের শতবর্ষী ১৩টি কলেজ হবে সেন্টার অব এক্সিলেন্স: দিপু মনি

img

মফস্বল প্রতিবেদক:

শিক্ষামন্ত্রী দিপু মনি বলেছেন, সারা দেশের ১৩টি শতবর্ষী সরকারি কলেজ হবে সেন্টার অব এক্সিলেন্স। শুক্রবার ২৭ ডিসেম্বর শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী কলেজে এইচএসসি অ্যালামনাই অনুষ্ঠান উদ্বোধনীতে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মানের দিকে নজর দিতে হবে। শিক্ষকদের পিছনে বিনিযোগ করতে হবে। শিক্ষকদের গবেষণার কাজে মনোযোগী হতে হবে। আগামীর বিশ্বের চ্যলেঞ্জ মোকাবিলায় মানব সম্পদের উন্নয়ন জরুরি। এ জন্য সরকার সব ধরনের সহযোগিতা দেবে।
 
প্রাচীনতম এ কলেজে ১০তলা ছাত্রী নিবাস ও প্রশাসনিক ভবন নির্মাণসহ সকল সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বাস দেন মন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব কেরন কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান। বক্তব্য রাখেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, নাটোর-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কুদ্দুস, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা।

দুই দিনব্যাপী এই অ্যালামনাই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী দিনে বেলা ১১টার দিকে ক্যাম্পাস থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিতে প্রতিটি ব্যাচের সাবেক শিক্ষার্থীরা অংশ নেন। দেশের সর্বপ্রথম এইচএসসি অ্যালামনাই এবং সর্ববৃহৎ অ্যালামনাই এটি বলে দাবি করেছেন আয়োজকরা।
 
রাজশাহী কলেজে এইচএসসি অ্যালামনাই পুনর্মিলনী অনুষ্ঠানে যোগ দিতে নিবন্ধন করেন ৯ হাজার সাবেক শিক্ষার্থী। এর মধ্যে রয়েছেন ১৯৪৭ থেকে ২০২১ সালের ব্যাচ। ১৯৪৭ থেকে ১৯৬০ সালের ব্যাচের ৪৩ জন নিবন্ধন করেন। যার মধ্যে ৪৭ সালের একজন। ১৮৭৩ সালে প্রতিষ্ঠিত হয় এই কলেজটি।