ওয়ানটাইম প্লাস্টিক ব্যবহার করা যাবে না: হাইকোর্ট

img

নিজস্ব প্রতিবেদক:

সারা দেশে ওয়ানটাইম প্লাস্টিক পণ্যের ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১ বছরের মধ্যে উপকূলীয় অঞ্চল ও হোটেল, রেস্টুরেন্টে এসব প্লাস্টিক পণ্যের ব্যবহার বন্ধ করতে বলেছেন সর্বোচ্চ আদালত। পাশাপাশি ২০২১ সালের ৫ জানুয়ারি এসব বিষয়ে কার্যকর পদক্ষেপ জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শিল্প মন্ত্রণালয় সচিবসহ ৮জন বিবাদীকে ওই প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

সোমবার এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদেশে আরও বলা হয়, পলিথিন ও পলিথিন ব্যাগ ব্যবহার বন্ধে বিদ্যমান আইনি নিষেধাজ্ঞা কঠোরভাবে কার্যকর করতে হবে। এ জন্য সরকারকে বাজার তদারকি, পলিথিন উৎপাদনকারী যন্ত্রপাতি জব্দ ও কারখানা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

মামলার আইনজীবী বলেন, বাংলাদেশে পরিবেশ সংরক্ষণ আইন অনুসারে পলিথিন নিষিদ্ধ করার বিধান রয়েছে। ২০০২ সালে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনও রয়েছে। কিন্তু প্লাস্টিকের বিভিন্ন সামগ্রী যেমন−কটন বার্ড, প্লাস্টিক বোতল, প্লেট, ব্যাগ ও ফুড প্যাকেজিংয়ের ব্যবহার দিন দিন বেড়ে যাচ্ছে। দেশের ৫৪টি নদী ও উপকূলীয় অঞ্চল থেকে প্লাস্টিক বর্জ্যগুলো বঙ্গোপসাগরে ফেলা হচ্ছে। এতে পানি, মৎস্য ও সামুদ্রিক প্রাণীর মধ্যে বিরূপ প্রভাব পড়ছে।

২০১৯ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতিসহ (বেলা) ১১টি সংগঠন একটি রিট পিটিশন করি এবং রিটে বিভিন্ন গবেষণাপত্র ও বিভিন্ন দেশের প্লাস্টিক রোধের কার্যকর ব্যবস্থাগুলো আদালতে তুলে ধরি। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দিলেন।