বিতর্কিত ভোট চাই না, ইসি সিদ্ধান্ত নেবে ইভিএম না ব‌্যালট:ওবায়দুল কাদের

img

নিজস্ব প্রতিবেদক:

ঢাকার দুই সিটি করপোরেশনে প্রশ্নবিদ্ধ বা বিতর্কিত নির্বাচন চান না জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ভোট কি ইভিএম নাকি ব‌্যালটে হবে সে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।

সোমবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি এসব কথা বলেন।  

ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরব আমিরাতে যাওয়ার আগে বিমানবন্দরে পরিষ্কারভাবে বলে দিয়েছেন, নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হতে হবে। ফেয়ার নির্বাচন হওয়ার জন্য যতো সহযোগিতা লাগবে, তা দিয়ে যাবে সরকার। সরকারের পক্ষ থেকে কোনো হস্তক্ষেপ করা হবে না।’

“আমরা নির্বাচনের আচরনবিধি মেনে নির্বাচন করবো। নির্বাচনে কোনো বাড়াবাড়ি হবে না। জনগণ যাকে খুশি তাকে ভোট দেবে। সরকারি দল হিসেবে আমরা জনগনের রায় মাথা পেতে নেবো।”

তিনি বলেন, ‘আমরা চাই একটা ভালো নির্বাচন হোক। প্রশ্নবিদ্ধ বা বিতর্কিত নির্বাচন করতে চাই না। আমরা একটা নিরপেক্ষ নির্বাচন চাই। মাননীয় প্রধানমন্ত্রীর সেই নির্দশনাই দিয়েছেন।’

'বিএনপি অভিযোগ করেছে তাদের দলীয় প্রার্থীর ওপরে হামলা হচ্ছে এ বিষয়ে ইলেকশন কমিশন (ইসি) ও সরকার নির্বিকার এ কারণে লেভেল প্লেয়িং ফিল্ড নষ্ট হচ্ছে' এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, 'এ ধরনের অভিযোগ আমাদের প্রার্থীও করেছে। নৌকার প্রার্থীদের ওপরে হামলা হয়েছে। পুরান ঢাকা আওয়ামী লীগের কর্মীদের মারধর করা হয়েছে। এখন ইলেকশন কমিশন দায়িত্বে রয়েছেন। কাজেই আইন প্রয়োগকারী সংস্থাকে নির্দেশ দেয়ার  মালিক হচ্ছে ইলেকশন কমিশন। যদি কোনো পক্ষ আচরণ বিধি লঙ্ঘন করে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে, ইলেকশন কমিশন। সেটা সরকারি দলের হোক, বিরোধী দল হোক বা যে দলের হোক। 

সরস্বতী পূজা উপলক্ষ্যে নির্বাচন পেছানোর দাবি রয়েছে এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এই বিষয়টি এন্টারলি নির্বাচন কমিশনের সিদ্ধান্তের ব্যাপার। ইলেকশন কমিশন তারাই সিদ্ধান্ত নিতে পারে। সরকারের ইলেকশন পরিচালনা বিষয় নয়। ইলেকশনের তারিখ সিডিউল, আরচণবিধি সরকারের কোনো বিষয় নয়। কারো দাবির পরিপেক্ষিতে নির্বাচন পিছানো ইলেকশন কমিশনের বিষয়।