ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬৩ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

img

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রশ্ন ফাঁস ও জালিয়াতির দায়ে ৬৩ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এক বৈঠকে এ ব্যাপারে আনুষ্ঠানিক সিদ্ধান্ত হয়েছে বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড এ কে এম গোলাম রব্বানী।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের বৈঠকের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে আগামী সাত দিনের মধ্যে সবাইকে কারণ দর্শানো নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

ভর্তি পরীক্ষায় বিভিন্ন সময় জালিয়াতি প্রক্রিয়া অবলম্বনের অভিযাগে ঢাবির ৬৯ জন শিক্ষার্থীকে গেল বছরের ৬ আগস্ট সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে তাদেরকে কারণ দর্শানোর নোটিশ ও পরবর্তী ৭ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়।  

এরপর পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ওই শিক্ষার্থীদের বিরুদ্ধে চার্জশিট দেয়ার পর আজ ঢাবির শৃঙ্খলা পরিষদের বৈঠকে তাদের মধ্য থেকে ৬৩ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়।  
  
এই শিক্ষার্থীদের সবাই ২০১২-১৩ থেকে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে ভতি হয়েছিলেন। 

এর আগে ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস ও জালিয়াতির অভিযোগে গেল বছরের ২৩ জুন ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন এবং পাবলিক পরীক্ষা আইনে আদালতে দুটি পৃথিক চার্জশিট জমা দেয় সিআইডি। 

এরই ধারাবাহিকতায় ২৬ জনু প্রশ্ন ফাঁসের মামলায় ঢাকা মহানগর হাকিম মো. সারাফুজ্জামান আনসারীর আদালত ৭৭ জনের বিরুদ্ধে গ্রেপতারি পরোয়ানা জারি করেন।