বিমান দুর্ঘটনায় নিহতদের লাশ ফেরত পাঠাচ্ছে ইরান

img

আন্তর্জাতিক ডেস্ক:

তেহরান থেকে উড্ডয়নের কয়েক মিনিটের মধ্যেই বিধ্বস্ত হয় ইউক্রেনে একটি বিমান। এতে বিমানে থাকা ১৭৬ জনই মারা যায়। ওই দুর্ঘটনায় নিহতদের লাশ নিজ দেশে পাঠাতে শুরু করেছে ইরান। খবর আল জাজিরা।

বিমান দুর্ঘটনায় নিহতদের মধ্যে ইরানের ৮২ জন, কানাডার ৫৭ জন, ইউক্রেনের ১১ জন, সুইডেনের ১০ জন, আফগানিস্তানের চারজন এবং তিনজন ব্রিটিশ নাগরিক ছিলেন। 

রবিবার ইউক্রেনের নিহত ১১ জনের লাশ কিয়েভে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ১১ জনই ক্রু ছিলেন। বাকি দু’জন ছিলেন বিমানের যাত্রী। মরদেহগুলি কিয়েভে পৌঁছানোর পর স্বজন ও সহকর্মীরা কান্নায় ভেঙে পড়েন। নিহতদের কফিনে স্বজন ও সহকর্মীদের শ্রদ্ধা জানাতে মরদেহগুলি বিমানবন্দরে কিছুক্ষণ রাখা হয়।

মরদেহগুলি ইউক্রেনের পতাকা মোড়ানো কফিনে করে পাঠানো হয়েছে। এ সময় সম্মান জানাতে বিমানবন্দরে ইক্রেনের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

গত ৮ জানুয়ারি তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয় বিমানটি। প্রথম থেকেই এ ঘটনায় সন্দেহের তীর ইরানের দিকে যায়। ইরান প্রথমে যান্ত্রিক ত্রুটির কথা বললেও পরে ‘ভুলবশত’ ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় বিমানটি বিধ্বস্ত হওয়ার কথা স্বীকার করে। এতে বিমানে থাকা যাত্রী-ক্রুসহ ১৭৬ জনের সবাই মারা যায়।

ইরান যেন এই ঘটনায় দোষীদের শাস্তি দেয় এবং নিহতদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেয় সেই দাবি জানিয়েছেন ইউক্রেনের নেতারা। গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়।